মুসলিমস ডে মুহাররম ও আশুরা কুইজ প্রতিযোগিতা ২০২৪

শুরু হচ্ছে নতুন হিজরি সন ১৪৪৬। হিজরি ক্যালেন্ডারের প্রথম মাস মুহাররম। যা চারটি সম্মানীত মাসের মধ্যে অন্যতম। হাদীস শরীফে এই মাসকে “শাহরুল্লাহ” বা “আল্লাহর মাস” হিসাবে উল্লেখ করা হয়েছে। মুহাররম মাস ও আশুরা (১০ মুহাররম) এর গুরুত্ব ও তাৎপর্য অপরিসীম। নবীজি হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহিওয়াসাল্লাম থেকে মুহাররম ও আশুরার অনেক ফজিলত ও গুরুত্ব বর্ণিত রয়েছে। অপরপক্ষে আমাদের সমাজে এই মাস ও আশুরা বিষয়ে অনেক ভুল ধারনা, কুসংস্কার ও বিদআত প্রচলিত আছে।

মুহাররম ও আশুরা সম্পর্কে কুরআন-হাদীসের বিশুদ্ধ উৎস থেকে জ্ঞানার্জন এবং সমাজে প্রচলিত ভুলগুলো থেকে মুক্ত থাকার উদ্দেশ্যে মুসলিমস ডে অ্যাপ থেকে আয়োজন করা হচ্ছে একটি কুইজ প্রতিযোগিতা। ইনশাআল্লাহ, এই কুইজ প্রতিযোগিতার মাধ্যমে মুহাররম ও আশুরা সম্পর্কে সকলের একটি স্বচ্ছ ধারনা লাভ হবে।

কুইজে অংশগ্রহণের পদ্ধতি

  1. বিনামূল্যে রেজিস্ট্রেশন করুন (এখান থেকে)
  2. কুইজের জন্য নির্ধারিত PDF পড়ুন (এখান থেকে)
  3. নির্দিষ্ট সময়ে কুইজে অংশ নিন (গুগল ফরমের লিংক কুইজের আগে আমাদের ফেসবুক পেজ থেকে জানিয়ে দেয়া হবে)

কুইজের সিলেবাস

মুসলিমস ডে ব্লগে মুহাররম ও আশুরা বিষয়ে কয়েকটি প্রবন্ধ পোস্ট হয়েছে। এই ব্লগপোস্টগুলো থেকে কুইজের প্রশ্ন হবে। প্রবন্ধগুলো লিখেছেন ও সম্পাদনা করেছেন মুসলিমস ডে অ্যাপের শরয়ী সম্পাদক মাওলানা শিব্বীর আহমদ। উসতাযুল হাদীস, জামিয়াতুল উলুমিল ইসলামিয়া ঢাকা, মোহাম্মদপুর।

কুইজ প্রতিযোগিতার সময়সূচী

তারিখ: ১০ মুহাররম ১৪৪৬ হিজরি, ১৭ জুলাই ২০২৪

সময়: 9:30 PM – 11:00 PM (Bangladesh time)

অনেক বেশি ইউজারের হিটের কারণে গুগল ফরম লোড হতে সমস্যা হতে পারে। সে জন্য ১ ঘন্টার স্থলে দেড় ঘন্টা সময় দেয়া হলো। কোনো পরিস্থিতিতেই এ সময় আর বাড়ানো হবে না।

কুইজের ফলাফল

ইনশাআল্লাহ কুইজ প্রতিযোগিতার ফলাফল জানা যাবে ১১ মুহাররম ১৪৪৬ তারিখ রাত ৯টার মধ্যে।

কুইজের পুরষ্কার

এই কুইজের ফলাফলের উপর কোনো পুরস্কারের ব্যবস্থা রাখা হয় নি। পরবর্তী কুইজগুলোতে পুরস্কার থাকতে পারে।

আমরা বিশ্বাস করি পুরস্কার থাকলে দ্বীন শিক্ষার এই জায়গাটাতে অনেক বেশি উৎসাহ পাওয়া যায়। পাশাপাশি এটাও বিশ্বাস করি যে, পুরস্কার বা উৎসাহ না থাকলেও দ্বীন শিক্ষা চালিয়ে যেতে হবে। স্কুল-কলেজে বার্ষিক একটা অনুষ্ঠানে পুরস্কার দিয়ে উৎসাহ দেয়া হয়। বছরব্যাপী সকল পরীক্ষায় পুরস্কার থাকে না। তাই আমরা মাঝে মাঝে পুরস্কার দিব। আবার কোনো কোনো কুইজ হবে কেবল দ্বীন শেখার জন্য, কোনো রকম জাগতিক চাওয়া-পাওয়া ছাড়াই।

কুইজের নিয়মাবলি

  1. কুইজে অংশগ্রহণ করার জন্য কোনো রেজিস্ট্রেশন ফী পরিশোধ করতে হবে না।
  2. অনলাইনে গুগল ফরমের মাধ্যমে MCQ পদ্ধতিতে কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। গুগল ফরমটি ওপেন করার জন্য আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগিন করতে হবে। তাই আগে থেকে আপনার ফোন/কম্পিউটারের ব্রাউজারে জিমেইলে লগিন করে রাখুন।
  3. একজন প্রতিযোগী একবারই গুগল ফরম সাবমিট করতে পারবেন। একজন একাধিকবার ভিন্ন ভিন্ন ইমেইল দিয়ে ফরম সাবমিট করলে তা প্রতারণা বলে গণ্য হবে। এই প্রতারণার ফলে অন্য কোনো প্রতিযোগীর হক্ব নষ্ট হলে কিয়ামতের দিন এজন্য অপরাধী হতে হবে। তাই নেকীর কাজ করতে গিয়ে পাপ কামাই না করি।
  4. কুইজ চলাকালীন সময়ে কেবল আমাদের PDF থেকে সহায়তা নেয়া যাবে। কোনো ব্যক্তির থেকে উত্তর জেনে নিলে বা ইন্টারনেটে সার্চ করলে তা প্রতারণা বলে গণ্য হবে।
  5. সর্বনিম্ম সময়ে সর্বাধিক সঠিক উত্তর দাতাদের ক্রম অনুযায়ী স্কোর বোর্ড বানানো হবে। উদাহরণ স্বরূপঃ ৫০০ জন প্রতিযোগীর প্রত্যেকেই যদি ১০০ এর মধ্যে ১০০ পান। তাহলে স্কোরবোর্ড প্রস্তুত করার সময় আমরা দেখব কোন প্রতিযোগী সবার আগে উত্তর সাবমিট করেছেন। উদাহরন স্বরূপ, ৯:২০ এ যিনি সাবমিট করে ১০০ পেয়েছেন, তিনি ৯:২১ এ সাবমিট করে ১০০ পাওয়া প্রতিযোগীর চেয়ে এগিয়ে থাকবেন। গুগল ফরমে টাইমার সিসটেম নাই, তাই উপরের নিয়মটিই আমাদেরকে গ্রহন করতে হচ্ছে।
  6. একসাথে অনেক প্রতিযোগী গুগল ফরম ওপেন করে সাবমিট করার চেষ্টা করলে ফরমটি যথা সময়ে লোড হতে বিঘ্ন ঘটতে পারে। এমন কি কুইজ শুরুর প্রথম ১৫-২০ মিনিট গুগল এই ফরমগুলোকে সার্ভ নাও করতে পারে। সেক্ষেত্রে ধৈর্য ধরে অপেক্ষা করুন। অন্যথায় কুইজ স্কিপ করুন। গুগলের এই সীমাবদ্ধতার কারণে আশা করি আমাদেরকে গালাগালি করবেন না। এছাড়াও গুগলের পক্ষ থেকে কিছু চ্যালেঞ্জ দেয়া হয়। যেমন কিছু ছবি দিয়ে বলতে পারে সেখান থেকে বাস বা সাইকেল বা যে কোনো কিছু একটা সিলেক্ট করতে। আপনি হিউম্যান নাকি রোবোট সেটা প্রমাণের জন্য গুগল এই কাজটি করে থাকে। এসকল কারণে আপনার কিছু সময় বেশি ব্যয় হতে পারে। আমাদের দিক থেকে এ বিষয়ে তেমন কিছু করার নেই। এই টেকনিক্যাল সমস্যাটি মাথায় রেখেই কুইজে অংশ নিতে হবে। এজন্য কুইজের সময় রাখা হয়েছে দেড় ঘন্টা। Too many request এর জন্য গুগল ফরম প্রথমে unavailable থাকলেও পরীক্ষার সময় বাড়ানো হবে না।
  7. কুইজের জন্য PDF এ থাকা কুরআন-হাদীসের কোনো রেফারেন্স মুখস্থ করতে হবে না। শুধু মাসআলাটি জানা থাকলেই হবে।
  8. কুইজে ৪০-৫০ টি MCQ প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের ৩-৪ টি সম্ভাব্য উত্তর থাকবে। সেখান থেকে এক বা একাধিক সঠিক উত্তর সিলেক্ট করতে হবে।
  9. প্রশ্নগুলোর মাঝে কিছু প্রশ্নের একটি মাত্র সঠিক উত্তর থাকবে। আবার কিছু প্রশ্নে একাধিক সঠিক উত্তর থাকবে। সেক্ষেত্রে সকল সঠিক অপশনকে সিলেক্ট করলেই ঐ প্রশ্নের উত্তর সঠিক হয়েছে বলে ধরা হবে। একাধিক সঠিক উত্তর সম্বলিত প্রশ্নে একটি সঠিক উত্তরকে সিলেক্ট করলে ঐ প্রশ্নের উত্তর ভুল হয়েছে ধরা হবে।
  10. বিগত কুইজ প্রতিযোগিতার অভিজ্ঞতার আলোকে আমরা দেখতে পেয়েছি ৩০টি প্রশ্নের উত্তর সর্বনিম্ন ৩ মিনিটের মাঝেই সাবমিট হওয়া সম্ভব। আমাদের কুইজগুলোতে প্রচুর মেধাবী প্রতিযোগী অংশ নিয়ে থাকেন। প্রতিটা কুইজের পূর্বে অনেকেই কঠিন পরিশ্রম করে প্রস্তুতি নিয়ে থাকেন। তাই ২-৩ মিনিটের মাঝে ৩০টি প্রশ্নের উত্তর দেয়া অসম্ভব নয়। তাই আপনি ভাল রেজাল্ট করতে চাইলে সেরকম প্রস্তুতি নিন।

কুইজ সম্পর্কে আরো কিছু জানতে চাইলে আমাদের ফেসবুক ইভেন্টে জয়েন করতে পারেন। সেখানে কুইজ সম্পর্কিত সকল আপডেট নিয়মিত পাওয়া যাবে ইনশাআল্লাহ।

কুইজ বিষয়ক যে কোনো বিষয়ে মুসলিমস ডে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। মুসলিমস ডে কর্তৃপক্ষ কুইজের যে কোনো নিয়মে পরিবর্তন, পরিমার্জনের অধিকার সংরক্ষণ করে।

error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ