Post Updated at 21 Mar, 2023 – 9:10 PM

বাংলাদেশ ও ভারতে বঙ্গাব্দ বা বাংলা সন অনুযায়ী তারিখে তারতম্য রয়েছে। মুসলিমস ডে অ্যাপে আমরা বাংলাদেশের নিয়ম অনুযায়ী বাংলা তারিখ দেখিয়েছি। সর্বশেষ, ২০১৯ সালের শেষের দিকে বাংলা একাডেমী কর্তৃক বাংলা সনের তারিখের নিয়মে কিছু সংস্কার আনা হয়। আমরা সর্বশেষ নিয়ম অনুযায়ীই বাংলা তারিখ দেখাচ্ছি।

ভাষা দিবস, স্বাধীনতা ও বিজয় দিবসের বাংলা ও ইংরেজি তারিখের সাযুজ্য রাখতে বাংলা বর্ষপঞ্জি সংস্কার করেছে সরকার, যার ফলে ১৪২৬ বঙ্গাব্দের আশ্বিন মাস এসেছে ৩১ দিন নিয়ে।

বাংলা একাডেমির তৎকালীন পরিচালক (গবেষণা, সংকলন এবং অভিধান ও বিশ্বকোষ বিভাগ) মোবারক হোসেন বলেন, পুরনো নিয়মে বৈশাখ থেকে ভাদ্র- এই পাঁচ মাস গণনা করা হত ৩১ দিনে। আর আশ্বিন থেকে চৈত্র- সাত মাস হত ৩০ দিনে। তবে ইংরেজি লিপইয়ারে ফাল্গুনে মাস ৩১ দিনে হত।

এখন নতুন নিয়মে বৈশাখ থেকে আশ্বিন- প্রথম ছয় মাস ৩১ দিনে হবে। কার্তিক, অগ্রাহায়ণ, পৌষ, মাঘ ও চৈত্র- এই ৫ মাস হিসাব করা হবে ৩০ দিনে।

আর ফাল্গুন মাস হিসাব করা হবে ২৯ দিনে। ইংরেজি লিপইয়ারের বছর এক দিন বেড়ে ফাল্গুন হবে ৩০ দিনের মাস।

মোবারক হোসেন জানান, বাংলা একাডেমির বিশেষজ্ঞ কমিটির সুপারিশে জনপ্রশাসন মন্ত্রণালয় ক্যালেন্ডার সংস্কারের বিষয়টি প্রজ্ঞাপন দিয়েও জানিয়েছিল।

সে অনুযায়ী (বিগত) ১৪২৬ বঙ্গাব্দ থেকেই সরকারিভাবে নতুন পঞ্জিকা অনুসরণ করা হচ্ছে। তবে তারিখে পরিবর্তনের বিষয়টি কার্যকারিতা পায় বুধবার, আশ্বিন-কার্তিকের সন্ধিক্ষণে এসে।

যদিও অনেক অ্যাপ ও পত্রিকায় বাংলা তারিখ আগের নিয়মেই দেখানো হচ্ছে। কারণ সেগুলো নতুন নিয়মে আপডেট করা হয় নি। তাই আমাদের অ্যাপ ইউজারদেরকে বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানাচ্ছি। অ্যাপের বাংলা তারিখ যাচাই করার জন্য দৈনিক প্রথম আলো বা বিডিনিউজ২৪ এর ওয়েবসাইটের সাথে মিলিয়ে দেখতে পারেন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ