Post Updated at 4 Aug, 2023 – 9:03 AM

মুসলিমস ডে অ্যাপে বাংলাদেশের জন্য প্রযোজ্য ইসলামিক ফাউন্ডেশনের ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী হিজরি বা আরবি তারিখ দেখানো হয়। অন্যান্য দেশের জন্য আমাদের দেখানো হিজরি তারিখ প্রযোজ্য নয়। আমরা আমাদের অ্যাপের ডেটাবেজ প্রতি মাসে চাঁদ দেখা যাওয়ার পর আপডেট করে থাকি। তাই হিজরি তারিখ নিয়ে কোনো সন্দেহ তৈরি হলে ফোনের ইন্টারনেট চালু করে অ্যাপের হোমপেজটি পুল করে রিফ্রেশ করে নিন (যেভাবে ফেসবুক, ইউটিউব রিফ্রেশ করে থাকেন)। আশা করি এতে সঠিক তারিখই অ্যাপে প্রদর্শিত হবে।

গুগলের সাথে হিজরি তারিখ মিলে না কেন?

গুগল একটি সার্চ ইঞ্জিন। আপনি যখন গুগলে সার্চ করেন, তখন এটি বিভিন্ন ওয়েবসাইটের তথ্য আপনার সামনে নিয়ে আসে। গুগলের নিজস্ব বুদ্ধিমত্তা নাই। গুগল সার্চের রেজাল্টের তথ্যগুলো সঠিক নাকি ভুল সেটি গুগলের পক্ষে যাচাই করা প্রায় অসম্ভব। তাই গুগল সার্চে আপনি এমন অনেক তথ্য পাবেন যা সঠিক নয়। বিভিন্ন ওয়েবসাইটে ভুল তথ্য দেয়া থাকলে গুগল সেগুলোকেই আপনার সামনে নিয়ে আসবে।

 

আপনি যখন গুগলের কাছে হিজরি তারিখ জানতে চাচ্ছেন। সে তখন বিশ্বের সবচেয়ে পপুলার ওয়েবসাইটগুলো থেকে ডেটা এনে আপনার সামনে উপস্থাপন করে। সেই ওয়েবসাইটগুলোর হিজরি তারিখ হয়ত অন্যান্য দেশের জন্য প্রযোজ্য। অনেক ওয়েবসাইটই চাঁদ দেখা যাওয়ার পর আপডেট হয় না। বরং বিভিন্ন ক্যালকুলেশন করে চাঁদ দেখা যাওয়ার আনুমানিক তারিখ হিসাব করে দেখায়। তাই সেই তারিখগুলো বাংলাদেশের জন্য সঠিক নয়।

কিন্তু আমরা ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের চাঁদ দেখা যাওয়ার ঘোষণা আসার পর আমাদের ডেটাবেজ আপডেট করি। এ কাজটা আমরা প্রতিমাসে করে থাকি। যার কারণে গুগলের তারিখের সাথে আমাদের অ্যাপের হিজরি তারিখে পার্থক্য দেখাতে পারে। আমাদের দেখানো তারিখই বাংলাদেশের জন্য সঠিক।

কাগজে ছাপানো ক্যালেন্ডারের সাথে তারিখ মিলে না কেন?

একটি প্রতিষ্ঠান ইংরেজি বছরের শুরুতে ক্যালেন্ডার ছাপিয়ে থাকে। তখন তারা চাঁদ দেখা যাওয়ার তারিখ অনুমান করে ক্যালেন্ডার তৈরি করে। পরবর্তীতে যদি চাঁদ ১ দিন আগে-পরে ওঠে তখন ছাপানো ক্যালেন্ডারের তারিখের সাথে পার্থক্য তৈরি হয়। একথা তো সবাই বুঝেন যে কাগজে ছাপানো ক্যালেন্ডারের হিজরি তারিখ প্রতি মাসে আপডেট করার সুযোগ থাকে না। তাই কাগজে ছাপানো ক্যালেন্ডারকে নির্ভুল মনে করে চোখ বন্ধ করে সেটা অনুসরনের সুযোগ নাই।

আমাদের অ্যাপ যেহেতু প্রতি মাসে আপডেট করা হয়, তাই বছরের শুরুতে ছাপানো ক্যালেন্ডারের হিজরি তারিখের সাথে পার্থক্য দেখাতে পারে। এক্ষেত্রে আপনি কোনটা অনুসরন করবেন? অবশ্যই অ্যাপে দেখানো তারিখ! কাগজে ছাপানো ক্যালেন্ডারের তারিখ নয়!

হিজরি তারিখ যাচাই করার ক্ষেত্রে সচেতন ইউজারদের প্রতি আহ্বান

কাগজের ক্যালেন্ডার বা অন্যান্য অ্যাপের সাথে আমাদের অ্যাপের হিজরি তারিখ মিলিয়ে যাচাই না করে; বরং ইসলামিক ফাউন্ডেশনের ওয়েবসাইটে চাঁদ দেখার নোটিশের সাথে যাচাই করুন। প্রতি মাসে চাঁদ দেখা যাওয়ার ঘোষণাটি ইসলামিক ফাউন্ডেশন তাদের নোটিশবোর্ডে প্রকাশ করে থাকে। এছাড়াও জাতীয় পত্রিকা দৈনিক ইনকিলাবের ওয়েবসাইটের সাথেও মিলিয়ে দেখতে পারেন। আমাদের জানা মতে তাদের তারিখও প্রতি মাসে বাংলাদেশের চাঁদ দেখা যাওয়ার সাথে সাথে আপডেট করা হয়। বিভিন্ন জাতীয় দৈনিক ছাপা পত্রিকায়ও হিজরী তারিখ মিলিয়ে দেখতে পারেন।

নিচে থাকা দুটি ওয়েবসাইটের সাথে যাচাই করতে পারেন। কোনো ভুল পেলে আমাদের ফেসবুক পেজ বা গ্রুপের মাধ্যমে আমাদের অবহিত করতে পারেন। ভুল হলে ইনশাআল্লাহ আমরা তা সংশোধন করে দিব।

  1. ইসলামিক ফাউন্ডেশনের নোটিশবোর্ড
  2. দৈনিক ইনকিলাবের ওয়েবসাইট
Comments

    Leave a Reply

    Your email address will not be published. Required fields are marked *

    - আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

    সাম্প্রতিক পোস্ট সমূহ
    ক্যাটাগরি সমূহ
    ট্যাগ সমূহ
    error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ