Post Updated at 17 Mar, 2024 – 11:49 AM

সকলেই এ বিষয়ে একমত যে ইফতার করতে হবে সূর্যাস্ত নিশ্চিত হবার সঙ্গে সঙ্গেই। সূর্যাস্ত হয়ে গেছে এটা নিশ্চিত হবার পর ইফতার করার জন্য আজান শোনা বা আরো বিলম্ব করার সুযোগ নাই। কিন্তু প্রশ্ন হচ্ছে আমরা সূর্যাস্ত নিশ্চিত হই কিভাবে? বর্তমান সময়ে আমরা কেউ আর সূর্যাস্ত অবলোকন করে ইফতার করি না। সকলেই আবহাওয়া অফিস থেকে প্রাপ্ত সূর্যাস্তের সময় কিংবা গুগল বা অ্যাপের সাহায্যে সূর্যাস্তের সময় জানতে পারি।

বাস্তবতা হচ্ছে: আবহাওয়া অফিস বা গুগল থেকে আপনি সূর্যাস্তের যে সময়টা জানতে পারেন সেটি শতভাগ বিশুদ্ধ নয়। এ সময়গুলো approximate rounded ফরমেটে পাওয়া যায়। ক্যালেন্ডারে সূর্যাস্ত দেখাবে ৫:৫০, যদিও সত্যিকার সূর্যাস্ত হলো ৫:৫০ বেজে ৩০ সেকেন্ডে। এটাকেই রাউন্ড ফিগার করে ৫:৫০ দেখায়। আবহাওয়া অফিস পুরো জেলার জন্য একটি সূর্যাস্তের সময় প্রকাশ করে। কিন্তু জেলার কেন্দ্র থেকে যত দূরত্বে যাওয়া হবে সূর্যাস্তের সময়ে কম-বেশি হবে। এখানেই আসে আবহাওয়া অফিসের সময়ের সাথে সতর্কতামূলক সময় যোগ করার প্রশ্ন।

 

আমাদের অ্যাপে সূর্যাস্তের সাথে সতর্কতামূলক সময় যোগ করে ইফতারের সময় দেখার অপশন যেমন রয়েছে। পাশাপাশি আবহাওয়া অফিস থেকে প্রাপ্ত “সূর্যাস্তের আনুমানিক রাউন্ডেড ফিগার” এর সাথে ইফতারের সময় দেখার অপশনও রয়েছে। যাদের যেই অপশনটা উত্তম মনে হয় সেটি ব্যবহার করতে পারেন। তবে সতর্কতামূলক সময় যোগ করার অপশনটি ব্যবহার করাই আমাদের হিসেবে উত্তম ও নিরাপদ। কারণ :

প্রথমত

সূর্যাস্তের “approximate” (আনুমানিক) সময়ের সাথে ৩ মিনিট সতর্কতামূলক সময় যোগ করার ব্যাপারে দেশের হানাফী মাজহাবের আলেমদের মত রয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের ক্যালেন্ডারেও সতর্কতামূলক তিন মিনিট সময় যোগ করা হয়। আপনি ৩ মিনিট সতর্কতামূলক সময় সেট করলে তা ইসলামিক ফাউন্ডেশনের ক্যালেন্ডারের অনুরূপ হবে।

দ্বিতীয়ত

আবহাওয়া অফিস, গুগল বা কোনো অ্যাপ সূর্যাস্তের সময় হিসাবে যে সময় দেখায় তা সত্যিকার অর্থেই এক্সাক্ট সময় নয়। এজন্য আমরা সূর্যাস্তের সময়কে approximate বা আনুমানিক বলেছি। এখানে কিছু সেকেন্ডের বা মিনিটের হেরফের থাকতে পারে।

একটা উদাহরণ দিলে বিষয়টি পরিস্কার হবে। আমি আজ ১৩ ডিসেম্বরের মানিকগঞ্জ জেলার সূর্যাস্তের সময় জানতে সার্চ দিলাম। কোনো একটি ওয়েবসাইট থেকে ক্রল করে গুগল দেখালো মানিকগঞ্জ জেলায় আজকের সূর্যাস্তের সময় ৫:১৪। এর মানে কি সূর্য ৫টা বেজে ১৪ মিনিটে টুপ করে ডুবে যাবে? অথবা একদম মিনিট ধরে ৫ টা ১৪ মিনিটেই সূর্য পূর্ণ ভাবে অস্তমিত হবে? সারা মাসে একদিনও মিনিটের রাউন্ডেড ফিগারে এলোমেলো হবে না? তা নয়!

MapLogs.Com ওয়েবসাইট থেকে জানলাম প্রকৃত সূর্যাস্তের সময় ৫টা বেজে ১৪ মিনিট ৫৩ সেকেন্ড। এখানেও মিলিসেকেন্ডের হিসাব বাদ দেয়া হয়েছে। সূর্যাস্ত আরো আগে থেকে শুরু হয়ে ৫টা ১৪ মিনিট ৫৩তম সেকেন্ড পূর্ণরূপে অস্তমিত হয়। গুগল বা অন্যান্য অ্যাপ এই সময়টিকেই ৫৩ সেকেন্ড বাদ দিয়ে রাউন্ড ফিগার করে ৫টা ১৪ মিনিট দেখায়। গুগলের জন্য বা অন্য ধর্মের মানুষদের জন্য এই ৫৩ সেকেন্ড হয়ত ধর্তব্য নয়। কিন্তু একজন রোজাদার কি জেনে শুনে সূর্যাস্তের ৫৩ সেকেন্ড আগে ইফতার করতে পারেন?

অবশ্যই নয়! সূর্য পূর্ণ ভাবে অস্তমিত হওয়ার ৫৩ সেকেন্ড আগে ইফতার করলে আপনার রোজাটি নষ্ট হয়ে যাবে। আপনি একটু চোখটা বন্ধ করে চিন্তা করুন। যদি কেউ আপনাকে আবহাওয়া অফিস কিংবা গুগলের রাউন্ডেড ফিগার সূর্যাস্তের সময় দেখে ইফতার করতে বলে, তাদের কারণে আপনার রোযা নষ্ট হয়ে যাচ্ছে না তো? আসলেই কি তারা আপনার শুভাকাঙ্খী? হাদীসের উদ্দেশ্য কি গুগল বা আবহাওয়া অফিসের রাউন্ডেড ভ্যালুতে ইফতার করা? হাদীসে কি আছে নিশ্চিত ঝুঁকির কথা জেনেও আবহাওয়া অফিসের সময় দেখে ইফতার করতে?

তৃতীয়ত

আবহাওয়া অফিস থেকে জেলাভিত্তিক সূর্যাস্তের সময় জানা যায়। সে সময়টা জেলার কেন্দ্র বিন্দু থেকে সূর্যাস্তের সময়, অথবা হতে পারে সমগ্র জেলার সূর্যাস্তের সময়ের একটা গড় মান। কোনো একটা স্থান থেকে প্রতি কিলোমিটার দূরত্ব অতিক্রম করার সাথে সাথে সূর্যাস্তের সময়ের পার্থক্য হতে পারে আড়াই সেকেন্ড। এভাবে আপনার বাড়ি, জেলা শহর থেকে অনেক দূরে হলে। জেলার সূর্যাস্তের সময়ের সাথে আপনার বাড়ির সূর্যাস্তের সময়ে পার্থক্য হতে পারে।

অ্যাপের একজন ইউজার নক দিয়ে জানালেন তাঁর বাড়ি জেলা শহর থেকে প্রায় ৯০ কিলোমিটার দূরে। তার জন্য আপনার সমাধান কী হবে? তিনি কি জেলার কেন্দ্রের সূর্যাস্তের সময়ে ইফতার করবেন? প্রতি কিলোমিটার দূরত্বের জন্য সূর্যাস্তের সময় ২ সেকেন্ড পরিবর্তন ধরে হিসাব করলে সময়টা আসবে 90*2=180 সেকেন্ড বা ৩ মিনিট। এই ব্যক্তি যদি তার জেলা শহরের সূর্যাস্তের সময়ের সাথে ৩ মিনিট যোগ/বিয়োগ করে ইফতার করেন তাহলে এটাকে কি হাদীস বিরোধী বলব?

এজন্য কোনো অ্যাপে দেখানো সূর্যাস্তের “আনুমানিক” সময়ের সাথে সাথে ইফতার করতে আমরা নিরুৎসাহিত করি। আমরা বলি অন্তত ২-৩ মিনিট সতর্কতামূলক সময় যোগ করে এরপর ইফতার করতে।

চতুর্থত

সূর্যাস্ত হিসাব করা হয় সমতলের সাপেক্ষে। অর্থাৎ সমতল ভূমিতে দাঁড়িয়ে সূর্যাস্ত হওয়ার সময় হিসাব করা হয়। এখন আপনি যদি ২০ তলা বিল্ডিংয়ের উপরে বসে ইফতার করেন তাহলে কি একই সময়ে ইফতার করবেন? অথবা কয়েক তলা মাটির নিচের আন্ডার গ্রাউন্ডে বসে ইফতার করার সময়ও কি একই সময়ে ইফতার করবেন? সমতল থেকে যখন দেখা যাবে সূর্য অস্ত গিয়েছে, বিল্ডিংয়ের উপর থেকে তখনও সূর্য দেখা যেতে পারে। আন্ডারগ্রাউন্ডের হিসাবও অন্যরকম হতে পারে!

তাহলে আপনি সূর্যাস্তের সাথে সাথে ইফতারের বিষয়টা কিভাবে নিশ্চিত করবেন?

একটু খোঁজ নিলেই জানতে পারবেন দুবাইয়ের বুর্জ আল খলিফার নিচতলা এবং টপ ফ্লোরের ইফতারের সময়ের মাঝে ৩ মিনিটের পার্থক্য হয়ে থাকে। সেখানকার জন্য ফতোয়া হচ্ছে যারা সমতল থেকে ৮০০ মিটারের বেশি উচ্চতায় থাকবেন তারা ৩ মিনিট পর ইফতার করবেন। অন্যথায় রোজা শুদ্ধ হবে না। কারণ নিচতলার ব্যক্তির জন্য সূর্যাস্ত হয়ে গেলেও, টপ ফ্লোরে যিনি আছেন তিনি তখনও সূর্য দেখতে পাচ্ছেন। যদিও এই কারণটি বাংলাদেশের ক্ষেত্রে প্রযোজ্য না। তবুও তথ্যটা শেয়ার করা রাখা হলো।

পঞ্চমত

মোবাইল ফোনের GPS ব্যবহার করে যেই সূর্যাস্তের সময় পাওয়া যায় সেটিও শতভাগ সঠিক আউটপুট দিতে পারে না। এটা সব সময় গ্যারান্টেড নয় যে, আপনার ফোনের জিপিএস সব সময় আপনাকে শতভাগ নিশ্চিত আউটপুট দিবে। অ্যাপ থেকে ডিভাইসের কাছে জিপিএস লোকেশন জানতে চাওয়া হয়। আপনার ফোনের অপারেটিং সিস্টেম লোকেশনটা অ্যাপকে প্রোভাইড করে। এসময় last known location ও রিটার্ন করতে পারে।

ধরুন আপনি কোথাও ট্রাভেল করছেন। আপনার বাড়ি থেকে বহু দূর চলে এসেছেন। চট করে ফোনটা বের করে সময় দেখলেন। হতে পারে আপনার ফোন আপনার বাড়ির লোকেশনই রিটার্ন করবে। যদিও আপনি অনেক দূর চলে এসেছেন। এসব কারণে রোজার মত গুরুত্বপূর্ণ ফরজ আমলের ক্ষেত্রে আমরা জিপিএসের উপর শতভাগ আস্থা রাখতে পারি না। দুটি ফোন পাশাপাশি রাখলেও এদের জিপিএস লোকেশনের latitude longitude এর মান ভিন্ন হতে পারে। এই ভিন্নতার ফলে সময়ের হিসাবে সূক্ষ্ম পার্থক্য চলে আসতে পারে।

উপসংহার

এসকল বাস্তবিক এবং বৈজ্ঞানিক কারণেই আলেমগণ সূর্যাস্তের যে সময় আবহাওয়া অফিস থেকে পাওয়া যায় তার সাথে সতর্কতার জন্য ৩ মিনিট সময় যোগ করার পরামর্শ দেন। যেন আপনি জেলা শহর থেকে অনেক দূরে থাকলে, কিংবা অনেক উচু বিল্ডিংয়ে অবস্থান করলেও সকল ক্ষেত্রেই ইফতারটা সূর্যাস্তের পরেই হয়।

এসকল বিষয়গুলো বিবেচনায় আনা ছাড়াই যারা বলেন, সতর্কতার জন্য সূর্যাস্তের সময়ের ২-৩ মিনিট পর ইফতার করলে সেটা ইহুদি খৃষ্টানদের অনুসরন করা হবে, তাদের এই কথাকে আমরা বিনয়ের সাথে প্রত্যাখ্যান করছি। হাদীসে সূর্যাস্ত নিশ্চিত করার কথা বলা হয়েছে। গুগল দেখে বা আবহাওয়া অফিস থেকে প্রাপ্ত আনুমানিক সময়ে ইফতার করতে বলা হয় নি। হাদীসে এটাও বলা হয় নি যে নিশ্চিত ভুল জানার পরেও সেই ভুলকে আঁকড়ে ধরে থাকতে।

আশা করি আপনাকে বুঝাতে সক্ষম হয়েছি যে, কী কারণে আবহাওয়া অফিস বা গুগল থেকে প্রাপ্ত সম্ভাব্য সূর্যাস্তের সময়ের সাথে সতর্কতামূলক সময় যোগ করা হয়। এরপরেও যদি আপনি রোজা নষ্ট হওয়ার ঝুকি জেনে সূর্যাস্তের সম্ভাব্য সময়ে ইফতারের সময় দেখতে চান; তবে আমাদের অ্যাপে সেই সুযোগও রয়েছে। অ্যাপের সেটিংস থেকে সূর্যাস্তের সাথে সাথে ইফতারের অপশনটি সেট করে নিতে পারেন। রোজা নষ্ট হলে সেই দায়ভার আমাদের উপর বর্তাবে না

এ সম্পর্কে আরো কিছু প্রশ্ন ও উত্তর জানতে এই লেখাটি পড়তে পারেন

Comments
  1. আপনারা কী নবীজীর চেয়ে বেশি জ্ঞানী নাকি?? নবীজী (সাঃ) সূর্যাস্তের সাথে সাথে ইফতার করার তাগিদ দিয়েছেন।

    1. ভাই, দুঃখিত হলাম আপনার কথাটি দেখে। আমার ধারনা আপনি পোস্টটি না পড়েই মন্তব্যটি করেছেন। নইলে এরকম অবুঝ বালকের মত কমেন্ট কেউ করতে পারে বলে বিশ্বাস হয় না।

      আপনি ফিজিক্যাল্যি সূর্যাস্ত অবলোকন করেন। সে অনুযায়ী সূর্যাস্তের সাথে সাথে ইফতার করেন। তা না করে গুগল, অ্যাপ, আবহাওয়া অফিস এগুলোর দেখানো সময় মোবাইল বা ঘড়িতে দেখে কেন ইফতার করেন? টেকনোলজির সীমাবদ্ধতার কথাগুলো টু দি পয়েন্টে বলার চেষ্টা করেছি। কমন সেন্স থাকলে যে কেউই কথাগুলো বুঝার কথা।

  2. যদি এপ নির্ধারিত স্থানের সময় প্রদর্শন করে , তবে তা কী সঠিক ?

    1. আমাদের জানা মতে সঠিক। তাও কাইন্ডলি আপনি যাচাই করে নিবেন। কোনো অসামঞ্জস্যতা দৃষ্টিগোচর হলে কাইন্ডলি আমাদেরকে জানাবেন।

  3. এখানে তো শুধু সূর্যোদয় ও সুর্যাস্তের কথা বলা হয়েছে কিন্তু অন্যান্য ওয়াক্তের ব্যাপারে কি করব? আমি একটি বিল্ডিং এর চতুর্থ তলায় থাকি এখন জি পি এস এর মাধ্যমে সালাত টাইম নির্নয়ের অপশন সেট করা থাকলে এপ অনুযায়ী সালাতের সময় শুরু হওয়ার সাথে সাথে কি সালাত শুরু করতে পারবো নাকি কিছুক্ষন পরে শুরু করবো? পরে হলে কতক্ষন পরে?

    1. ৩-৪ তলার জন্য খুব একটা সমস্যা নাই। আমরা রিকমেন্ড করি যে কোনো নামাজই একদম শুরুর মুহূর্ত বা শেষের মুহূর্তে না পড়ার জন্য। ধরুন যুহরের ওয়াক্ত শেষ হয় ৩:৩০ এ। এরপর আসর শুরু হয়। সেক্ষেত্রে আমরা বলে থাকি যুহরের নামাজ একদম শেষ সময়ে ৩:৩০ এ শেষ না করে আরো আগে ভাগে আদায় করার জন্য। ৩:৩১ এ আসরের ওয়াক্ত শুরু হওয়ার সাথে সাথে না পড়ে ২-৫ মিনিট সময় বিলম্ব করে পড়লে নিশ্চিত হওয়া যায় যে আসরের ওয়াক্ত হয়েছে। সত্যিকারার্থে শতভাগ নির্ভুল সময় দেখানো আসলে টেকনিক্যাল্যি সম্ভব না। তাই নিশ্চিত হওয়ার জন্য ওয়াক্ত শুরুর পর ৫ মিনিট অপেক্ষা করে এরপর পড়লে কোনো সন্দেহ থাকে না।

  4. I LIKE MUSLIM DAY APP

  5. যদি মিলি সেকেন্ড যে রাউন্ড ফিগার করে দেখানো হয় তাহলে তো 1 মিনিট যোগ করলেই হয়
    3 মিনিট কেনো করতে হবে ?

    1. কাইন্ডলি পোস্টটি একটু ভাল করে পড়ুন। উদাহরণ সহ বলা আছে কেন ৩ মিনিট প্রয়োজন। সকলের ক্ষেত্রে ৩ মিনিট প্রয়োজন নাও হতে পারে। কারো কারো ক্ষেত্রে প্রয়োজন হবে। বিশেষ করে যারা জেলা শহর থেকে অনেক দূরে অবস্থান করছেন এবং জেলার সূর্যাস্ত অনুযায়ী ইফতার করবেন। তাদের ক্ষেত্রে ৩ মিনিট যোগ করা প্রয়োজন হতে পারে।

      আমাদের দেশের যে সকল ব্যক্তি এই ৩ মিনিট নিয়ে ফিতনা সৃষ্টি করেন এবং একে ইহুদীদের অনুসরণ বলে থাকেন। তারা কিন্তু এই ১ মিনিট যোগেরও পক্ষপাতি না। তারা জেলার জন্য ক্যালেন্ডার ছাপিয়ে বিতরন করেন। সমগ্র জেলার জন্য একটি মাত্র সূর্যাস্তের সময় অনুসরণ করা কখনোই সঠিক হতে পারে না। জেলার কেন্দ্র থেকে দূরত্ব যত বাড়বে, সূর্যাস্তের সময়েও কম-বেশি হতে থাকবে।

  6. জাজাকাল্লাহ খাইরান। অসাধারণ আলোচনা।

  7. সবটুকু পড়লাম এবং বুঝলাম।
    খুবই তাৎপর্যপূর্ণ আলোচনা।
    খুবই ভালো লাগলো। ধন্যবাদ।

  8. আলহামদুলিল্লাহ, অনেক কিছু জানতে পারলাম। ধন্যবাদ।

  9. আমি যদি ১ মিনিট যোগ করে ইফতার করি তাহলে কি আমার ইফতার সহীহ হবে ?

    1. এটা অনেক কিছুর উপর ডিপেন্ড করে। আপনি যদি জেলার কেন্দ্রে থাকেন তাহলে হয়ত ১ মিনিটই যথেষ্ট। কেন্দ্র থেকে যত দূরে যেতে থাকবেন সময়ের পার্থক্য বাড়তে থাকবে। হতে পারে কারো জন্য ২ মিনিট যথেষ্ট, কারো জন্য ৩ মিনিট প্রয়োজন। পোস্টটি ভাল ভাবে পড়লে আশা করি বিষয়টি বুঝা যাবে।

  10. ২০২৪ এ বরিশালে ইফতারের সময় শুরু হয়েছে ০৬:১০ থেকে কিন্তুু এ্যাপে কেন ০৬:০৮ দেখাচ্ছে।
    আজকে ৬ রমজান বরিশালের সকল ক্যালেন্ডারে সাহরি ৪:৪৭ ইফতার ৬:১২ কিন্তুু এ্যাপে সাহরি ০৪:৫০ ইফতার ০৬:০৯
    এমনটা কেন হচ্ছে জানাবেন।

    1. আমাদের অ্যাপে বরিশাল জেলার ৬ রমযানের সাহরি ও ইফতার আমাদের এখানে দেখতে পাচ্ছি ৪:৪৭ ও ৬:১২। আপনি সম্ভবত সেটিংস পরিবর্তন করেছেন। তাই পরিবর্তিত সেটিংস অনুযায়ী আপনাকে সময় দেখানো হচ্ছে। বুঝেশুনে সেটিংস পরিবর্তন করার অনুরোধ রইলো। ইসলামিক ফাউন্ডেশনের সময় দেখতে চাইলে সেটিংস থেকে ডিফল্ট অপশন অপরিবর্তিত রাখতে হবে। অ্যাপের সেটিংসে কোনো পরিবর্তন না করলে বাই ডিফল্ট ইসলামিক ফাউন্ডেশনের সময়ই দেখানো হয়।

      ইসলামিক ফাউন্ডেশনের জন্য সেটিংস এনাবল করতে এই লিংকটি ফলো করতে পারেন:
      https://muslimsday.com/islamic-foundation-calendar-time/

  11. যদি কারেন্ট লোকেশন অন করে এপের দেখানো সময়ে ইফতার করা হয় তাহলে তো ঠিক আছে তাই না?

    1. অ্যাপের অন্যান্য সকল সেটিংস অপরিবর্তিত রেখে শুধু জিপিএস লোকেশন সেট করলে ইনশাআল্লাহ সমস্যা নাই। কারণ বাই ডিফল্ট অ্যাপে ৩ মিনিট সতর্কতামূলক সময় সেট করা থাকে।

  12. ভাই ধরলাম, যদি কেউ সতর্কতা স্বরুপ ৩ মিনিট পর ইফতার করলো কিন্তু তা আসলে সূর্য আস্তের ৩ অথবা ২ মিনিট পর হয়ে গেলো, এখন তা কি সঠিক হিসাবে ধরতে পারবেন না কি এটা হাদিসের বিপরীত ধরবেন (দ্রুত ইফতার করার হাদিসের সাথে)

    1. ঠিক আছে ভাই, ৩ মিনিট যোগ না করার অপশন আছে। আপনি সেটা ইউজ করুন।
      সতর্কতা যোগ না করার জন্য বহু মানুষের রোযাই যে নষ্টই হয়ে যাচ্ছে সেটা নিয়ে প্রশ্ন না-ই বা করলাম।

  13. আপনাদের ৩ মিনিটের যুক্তি যুক্ত বাস্তবতা বিদ্যমান,,,
    যারা অহেতুক বিতর্ক করে, তারা কি বাকি সকল ইসলামিক বা শরিয়ত অনুযায়ী বিধীবিধান পালন করেন????
    জাজাকাল্লাহু খাযরান,,,

  14. আলোচনা গুলো খুবই গোছালো।
    যারা সঠিক ভাবে বুঝতে পারবে আশাকরি তাদের আর কোনো প্রশ্ন থাকবে না এই বিষয়ে।
    আমিও এই বিষয়ে কনফিউজে ছিলাম, আলহামদুলিল্লাহ পুরো লেখাটা পড়ার পড় সব কিছু ক্লিয়ার হয়ে গেছে।

  15. Sunset and sunrise times are not merely approximations, but rather calculated based on precise astronomical data. These times are determined by the position of the Earth relative to the Sun, taking into account factors such as the Earth’s rotation and its orbit around the Sun.

    Sunset and sunrise times can vary slightly depending on your location on Earth and the time of year due to factors such as the tilt of the Earth’s axis and atmospheric conditions. However, modern astronomical calculations and observations can provide very accurate predictions for these events.

    While there may be slight differences between the calculated times and the actual observed times due to atmospheric conditions or local geographic features, the published sunset and sunrise times provided by reputable sources like meteorological agencies or astronomical organizations are typically highly accurate for most practical purposes.

    1. Sunset and sunrise times can vary slightly depending on your location on Earth and the time of year due to factors such as the tilt of the Earth’s axis and atmospheric conditions.

      Yes, that’s why our Islamic Scholars suggest to add caution time to adopt the time over the district.

  16. আসসালামু আলাইকুম। আমি আপনাদের এপসে সতর্কতা মূলক সময় যোগ করার অপশন চুজ করেছি। এখন এপসে দেখানো সময়ে ইফতার করবো নাকি তার সাথেই আরও সময় যোগ করতে হবে। দয়া করে উত্তর দিবেন। আল্লাহ আপনাদের এই প্রচেষ্টার জন্য উত্তম প্রতিদান দান করুন।।

    1. আপনি অ্যাপে ৩ মিনিট সতর্কতামূলক সময় সেট করে নিলে সেটা ইসলামিক ফাউন্ডেশনের সময়ের অনুরূপ হবে। অথবা চাইলে স্পেসিফিক্যাল্যি ইসলামিক ফাউন্ডেশনের সময় দেখার অপশনও সেট করতে পারেন। সেটাও ৩ মিনিট সতর্কতা অবলম্বন করে। উভয় ক্ষেত্রেই আপনি অ্যাপে দেখানো সময়ে ইফতার করতে পারেন। বাড়তি আর কোনো সময় যোগ করতে হবে না। এমন কি মসজিদের আযানের জন্যও অপেক্ষা করার প্রয়োজন নাই।

  17. I have a question but you can not answer properly… এর আগে আপনারই বলছিলেন সূর্য আস্তের সাথে সাথে ইফতারের করার জন্য, এখন change হলো কিভাবে ?

    1. আগেও বলেছি, এখনো বলছি: “সূর্যাস্ত নিশ্চিত হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করতে হয়”। সূর্যাস্ত নিশ্চিত হয়ে গেলে বাড়তি আর কোনো সময় বিলম্ব করার সুযোগ নাই। কিন্তু আবহাওয়া অফিস থেকে জেলার জন্য যেই সূর্যাস্তের সময় ঘোষণা করে সেটা সমগ্র জেলার জন্য সঠিক নয়। তাই সতর্কতার কথা রয়েছে। পোস্টটি কষ্ট করে বুঝে বুঝে পড়লে আশা করি কোনো সংশয় থাকবে না। আর রোজা নষ্ট হওয়ার আশংকা সত্ত্বেও যদি সতর্কতামূলক সময় যোগ করতে না চান, অ্যাপে সেই অপশনও রয়েছে।

  18. আসসালামুয়ালাইকুম।
    আচ্ছা আমার প্রশ্নটা একটু ভিন্ন। এখানে তো আলোচনা হচ্ছে সূর্যাস্তের সময়ের সাথে সাথে ইফতার করার ব্যাপারে। কিন্তু আমি জানতে চাচ্ছি যে, অনেক সময় এমন হয় ঠিক আযানের সময় যেমন আর ১ মিনিট বাকি আছে ঠিক সে সময় ঘরে কোন একটা কাজ বেড়ে গেলো বা অন্য কিছু সমস্যা হলো তখন আজান হচ্ছে কিন্তু আমি খেতে পারছিনা। সে ক্ষেত্রে এমনি এক দুই মিনিট সময় পার হয়ে যায়। সে ক্ষেত্রে দেরিতে ইফতার এর কারণে কোন গুনাহ হবে কিনা?

    1. ওয়াআলাইকুমুস সালাম ওয়ারাহমাতুল্লাহ
      না, ওজরের কারণে এতটুকু দেরিতে ইফতার করায় কোনো অসুবিধা নেই। গোনাহ হবে না।

  19. সূর্যাস্ত নিশ্চিত হওয়ার জন্য সতর্কতামূলক সময় যোগ করার বিষয়টা কি কোনো প্রসিদ্ধ আলেমের বর্ণনায় এসেছে?
    আমি নিজেও ৩ মিনিট সময় যোগ করেই ইফতার করি।কিন্তু এটার জন্য আমাকে সবার কাছে প্রশ্নের সম্মুখীন হতে হচ্ছে। আপনি তো আলেম না। সেক্ষেত্রে এই রেফারেন্স কাউকে দেখালে তারা এটা মানতে নারাজ হবে। এ বিষয়ে আলেমদের রেফারেন্স থাকলে কাইন্ডলি জানাবেন বা লিংক শেয়ার করবেন।

    1. এটা তো একটা স্বাভাবিক কমনসেন্সের বিষয়। আমরা যেহেতু ঘড়ি দেখে সূর্যাস্তের সময় নির্ধারণ করছি, তাই একটু সতর্কতা অবলম্বন করাই উচিত। ঘড়ির সময় কিছুটা ভুল দেখাতে পারে। অ্যাপের সময়ও সামান্য ভুল দেখাতে পারে। হিসাবের খুবই সূক্ষ্ম পার্থক্যের কারণে দেখা যায় এক মিনিট কম-বেশি হয়ে যায়।
      দ্বিতীয় কথা হলো, আমাদের ইসলামিক ফাউন্ডেশনের পক্ষ থেকে যে ক্যালেন্ডার তৈরি করা হয়, তা সারা দেশের আলেম-উলামাদের কাছে স্বীকৃত। তারা এ সতর্কতামূলক সময় রেখেই তা তৈরি করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ