Post Updated at 20 May, 2023 – 2:56 PM

[আগের লেখাটি থেকে ৯ জিলহজের আরাফায় অবস্থানের আমলগুলো পড়তে এখানে ক্লিক করুন]

মুযদালিফায় অবস্থান

৯ তারিখ সূর্যাস্তের পর আরাফা থেকে মুযদালিফায় রওয়ানা হতে হয়। মুআল্লিমের নির্ধারিত বাসেও যাওয়া যায়, আবার পায়ে হেঁটেও যাওয়া যায়। অতিরিক্ত যানজটের কারণে অনেকেই পায়ে হেঁটে চলে যান। আরাফা থেকে মুযদালিফায় যাওয়ার সময় তালবিয়ার পাশাপাশি অধিক পরিমাণে ইস্তেগফার পড়ুন। পরের দিন ১০ তারিখ ফজরের ওয়াক্ত শুরু হওয়ার পর মুযদালিফায় অবস্থান করা ওয়াজিব

 

দুর্বল নারী ও বৃদ্ধরা অতিরিক্ত ভীড় এড়ানোর জন্যে চাইলে একেকজন মাহরামসহ আরাফা থেকে সরাসরি মিনায়ও চলে যেতে পারেন। কিন্তু যাদের সংকট নেই, তাদেরকে অবশ্যই মুযদালিফায় অবস্থান করতে হবে।

মুযদালিফায় ইশার ওয়াক্তে মাগরিব ও ইশা আদায়

৯ জিলহজ সূর্যাস্তের পর মুযদালিফার উদ্দেশ্যে রওনা হতে হয়। সেখানে পৌঁছে ইশার ওয়াক্তে এক আজান ও এক ইকামতে মাগরিব ও ইশার নামাজ একসঙ্গে আদায় করুন। সম্ভব হলে পুরুষেরা জামাতে নামাজ আদায় করুন। একাকী কিংবা জামাতে, সর্বাবস্থায় এ নামাজ দুটি এ রাতে ইশার ওয়াক্তেই আদায় করতে হবে। মাগরিবের ফরজের পরপর ইশার ফরজ পড়বেন। এরপর মাগরিবের সুন্নত, পরে ইশার সুন্নত ও বিতর আদায় করবেন।

কংকর সংগ্রহ করুন

পরের দিন নিক্ষেপ করার জন্যে ৭টি কংকর মুযদালিফা থেকে সংগ্রহ করে রাখুন। এগুলো এখান থেকে নেয়া মুস্তাহাব। আর পরবর্তী ২ দিনের ২১টি করে মোট ৪২টি কংকর এখান থেকেও নিতে পারেন, অন্য কোনো জায়গা থেকেও নেয়া যাবে। তবে জামারার কাছ থেকে নেয়া যাবে না।

 

হজ ও ওমরা আদায়ের ধারাবাহিক ও বিস্তারিত বর্ণনার লেখাগুলোকে একত্রে পিডিএফ আকারে পড়তে পারেন। PDF ডাউনলোড করতে ক্লিক করুন।

 

মুযদালিফায় অবস্থানের মূল সময়

মুযদালিফার এ রাতে সম্ভব হলে কিছু দোয়া, তালবিয়া, জিকির ও নফল নামাজ আদায় করুন। এরপর মুযদালিফার খোলা আকাশের নিচে কিছুক্ষণ ঘুমিয়ে নিন। এ রাতে এখানে ঘুমও একটি পৃথক আমল। শেষ রাতে উঠুন। ওয়াক্তের শুরুতেই ফজরের নামাজ আদায় করুন। এরপর কিছুক্ষণ দোয়া-কান্নাকাটি করতে থাকুন। ১০ জিলহজ ফজরের পর; এটাই মুযদালিফায় অবস্থানের মূল সময়

[পরের লেখাটি পড়তে এখানে ক্লিক করুন]

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ