Post Updated at 21 Mar, 2023 – 8:48 PM

আপনার এলাকার ক্যালেন্ডারটি হয়ত অনেক আগের করা (যেমন ইসলামিক ফাউন্ডেশনের বর্তমান ক্যালেন্ডারটি ১৯৯৩ সালে প্রণয়ন করা হয়েছে)। অথবা এমন কোনো জায়গা থেকে করা হয়েছে যেখানে সূর্যের হিসাব সঠিক ভাবে করা হয় নাই। আমরা চেষ্টা করেছি অনেকগুলো রিসার্চ পেপার পড়ে, অনেকগুলো ওয়েবসাইট-অ্যাপ ঘাটাঘাটি করে আমাদের অ্যাপটি বানাতে।

যদি দেখেন ২-১ মিনিটের পার্থক্য তাহলে এটাকে ইগনোর করুন। এটা কোনো বড় বিষয় নয়। হিসাব করার সময় দশমিকের পর কয় ঘর নিয়ে হিসাব করব বা সূর্যের অবস্থান কত ডিগ্রি হিসাব করব এটার পার্থক্যের জন্য হিসাবের পার্থক্য হতে পারে।

 

যেমনঃ সূর্য মধ্য আকাশ থেকে 0.1 ডিগ্রি পশ্চিমে ঢলে পড়লেই আমরা বলছি যুহরের ওয়াক্ত হয়ে গেছে। কোনো ক্যালেন্ডারে হয়ত 0.5 ডিগ্রি সরলে এরপর যুহরের ওয়াক্ত শুরু হয় এমনটা বলছে। ফলে তাদের হিসাবে যুহরের ওয়াক্ত আমাদের দেখানো সময়ের চেয়ে একটু পরে শুরু হবে।

হাদীসে বলা আছে মধ্য আকাশ থেকে ঢলে পড়লে যুহর শুরু হয়। নির্দিষ্ট ডিগ্রি বলা নাই। তাই এটা নিয়ে মতপার্থক্য থাকা দোষণীয় নয়। এরকম সূর্যের অবস্থান অতি অল্প পরিমাণে সরে গেলেও সময়ের পার্থক্য হতে পারে। তাই এটা নিয়ে দুশ্চিন্তার কিছু নাই। পরামর্শ থাকবে অ্যাপে দেখানো এক্সাক্ট টাইমে নামাজ না পড়ার জন্য। সতর্কতামূলক ২-৫ মিনিট আগ-পিছ করে নামাজ পড়লে ভাল হবে। অবশ্য অ্যাপে দেখানো সময় অনুসারে নামাজ পড়লেও তা বিশুদ্ধ হবে বলেই আমাদের বিশ্বাস।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ