Post Updated at 21 Mar, 2023 – 8:48 PM

বাংলা উচ্চারণ দেখে আরবি পড়লে অবধারিতভাবে অর্থ বিকৃতি ঘটে। একই সাথে কোনো অর্থই হয় না এমনও হয়ে থাকে। এক ভাষার উচ্চারণ অন্য ভাষায় দেখে পড়লে সঠিক উচ্চারণ করা সম্ভব নয়।

যেমন আরবিতে قل (ক্বুল) ও كل (কুল) শব্দের বাংলা উচ্চারণ লিখলে প্রায় একই হবে। ক্বুল কথাটা লিখলেও আমরা এর উচ্চারণ কুল এর মত করেই করে থাকি। প্রথম শব্দের অর্থ “বলো”। আর দ্বিতীয় শব্দের অর্থ “খাও”। সূরা ইখলাসের প্রথম আয়াত শুরু হয়েছে قل শব্দটি দ্বারা। আয়াতের অর্থ হচ্ছে “(হে নবী আপনি) বলুন, তিনিই আল্লাহ এক”। বাংলা উচ্চারণ দেখে পড়লে আমরা পড়ব كل (কুল) উচ্চারণে। এবার চিন্তা করে দেখুন উপরে দেয়া অনুবাদে “বলুন” এর স্থলে “খাও বা খান” বললে এর অর্থ কোথা থেকে কোথায় চলে যায়। আল্লাহ আমাদের মাফ করুন।

 

আলেমদের থেকে বিশুদ্ধ মত হচ্ছে, কুরআন বাংলা ভাষা বা অন্য কোনো ভাষার উচ্চারণ দেখে পড়া জায়েজ নাই। এতে কুরআনের অর্থ বিকৃতি ও অবমাননা হয়ে থাকে। এতে যিনি উচ্চারণ দেখে পড়ছেন নিঃসন্দেহে তার অনেক কঠিন গুনাহ হবে। আমরা আমাদের অ্যাপ ব্যবহার করে কারো সামনে গুনাহের পথ খুলে দিতে চাই না। তাই আরবির কোনো উচ্চারণ আমরা অ্যাপে রাখি নি। আমরা জানি এজন্য অনেক ইউজার আমাদেরকে অনেক কটু কথা বলবে। প্লে স্টোরে ১ স্টার রেটিং দিয়ে অনেকে গালাগালি করবে। কিন্তু আমরা সর্বাবস্থায় আল্লাহ তায়ালা সন্তুষ্টিই কামনা করি এবং দ্বীন ইসলামের ক্ষেত্রে গ্রহণযোগ্য আলেমদের মতামত অনুসরণ করার চেষ্টা করি।

যারা আরবি পড়তে জানেন না তাদের জন্য পরামর্শ থাকবে আরবি শিখতে শুরু করার। আরবি ভাষা দেখে দেখে পড়তে শেখা খুবই সহজ। ৫-৬ বছরের ছেলে-মেয়েরাও কয়েকদিনের চেষ্টায় শুদ্ধ করে কুরআন পড়তে পারে। বাংলায় নিরক্ষর অনেক মানুষ আছেন যারা দেখে দেখে কুরআন পড়তে পারেন। তাই আপনিও পারবেন।

আপনার যদি অনেক বয়স হয়ে থাকে, যদি আপনি মনে করেন- এই বয়সে আর কুরআন শেখা সম্ভব নয়, আপনার জন্য একটি বিশেষ কথা- হযরত রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যাদেরকে সরাসরি কুরআন শিখিয়েছেন অর্থাৎ সাহাবায়ে কেরাম, তাদের অনেকেই কিন্তু বয়স হওয়ার পরে কুরআন শিখেছেন। তাই বয়সের অজুহাতে কুরআন শেখার এই বরকতময় কাজ থেকে দূরে থাকা উচিত হবে না। আর অনেক চেষ্টার পরও যদি আপনি শিখতে পরিপূর্ণভাবে সফল না হন, তবু আপনি চেষ্টা চালিয়ে যান। এই অবস্থায় যদি আপনার মৃত্যুও হয়ে যায়, তাহলেও ইনশাআল্লাহ পবিত্র কুরআনের ছাত্র হিসেবেই কেয়ামতের দিন আপনি উপস্থিত থাকবেন।

কুরআন শুদ্ধ করে না পড়তে শিখলে সেটা গুনাহের কাজ হবে। আবার বাংলা উচ্চারণ দেখে পড়ে অর্থ বিকৃতি করলে আরো গুনাহের কাজ হবে। তাই আসুন আরবি ভাষা শিক্ষা করি। অনলাইনে-অফলাইনে অনেক জায়গায়ই এখন শেখার সুযোগ আছে। প্রয়োজন শুধু আপনার ইচ্ছার। আল্লাহ আমাদের সবাইকে শুদ্ধ করে কুরআন পড়ার তাওফিক দান করুন।

Comments
  1. মাশা-আল্লাহ
    ধন্যবাদ ভাই, খুবই গুরুত্বপূর্ণ একটা কথা লিখেছেন, আল্লাহ সবাইকে বুঝার এবং আমল করার তৌফিক দান করুক আমিন।

  2. ধন্যবাদ

  3. জ্বী সম্মানিত আমি বুঝতে পেরেছি আসলে আমি বর্তমানে প্রবাসে আছি তো সেজন্য বলছিলাম মেরে তো ইনশাল্লাহ আমি চেষ্টা করব আর আমার বয়স মোটামুটি ৪০ প্লাস তারপর আমি চেষ্টা করব ইনশাআল্লাহ আপনারা দোয়া করবেন আল্লাহ পাক যেন আমাকে সহিহ শুদ্ধভাবে কোরআন শিখার তৌফিক দান করে আরেকটা পরামর্শ দিব যদি সম্ভব হয় অন্তত অডিও ব্যবস্থাটা যদি করতেন তাহলেও ভালো হতো অডিও শুনে শুনে হলেও কিছুটা শিখতে পারতাম আমরা তারপর ইনশাআল্লাহ কুরআন মাজীদ শিখার চেষ্টা করব ইনশাআল্লাহ আল্লাহপাক যেন আপনাদেরকে উত্তম জাযা খায়ের দান করে

    1. আমাদের ইচ্ছা আছে অডিও এর ব্যবস্থা করার। কিন্তু এর জন্য টেকনিক্যাল ও আর্থিক যেই সামর্থ্য প্রয়োজন তা আমাদের আপাতত নাই। প্লে স্টোরে সার্চ করলে দুআর অডিও সহ অনেক অ্যাপই পাবেন ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ