মুসলিমস ডে কুরবানি কুইজ প্রতিযোগিতা ২০২৪

কুরবানির মাসআলা, কুরবানির মাসালা, কুরবানির মাসায়ালা, কুরবানির মাসায়েল

কুরবানি ইসলামের একটি নিদর্শন। নিসাব পরিমান সম্পদের অধিকারী প্রত্যেক সাবালক নারী-পুরুষের উপর আল্লাহর সন্তুষ্টির জন্য কুরবানি করা ওয়াজিব। আর এই ওয়াজিবটি পালন করতে গিয়ে যে সকল মাসআলা জানার প্রয়োজন হয় সেগুলো শিক্ষা করাও আমাদের উপর ওয়াজিব।

তাই আমরা পূর্বের ধারাবাহিকতায় কুরবানির বিভিন্ন মাসআলা নিজেরা জানা ও অপরকে জানানোর জন্য আয়োজন করতে যাচ্ছি মুসলিমস ডে কুরবানি কুইজ প্রতিযোগিতা ২০২৪। ইনশাআল্লাহ এর মাধ্যমে আমাদের কুরবানি সংশ্লিষ্ট ব্যাসিক ইলমটুকু হাসিল করা সহজ হবে।

কুইজে অংশগ্রহণের পদ্ধতি

  1. বিনামূল্যে রেজিস্ট্রেশন করুন (এখান থেকে)
  2. কুইজের জন্য নির্ধারিত PDF পড়ুন (এখান থেকে)
  3. নির্ধারিত সময়ে কুইজে অংশ নিন (এখান থেকে)

কুইজের সিলেবাস

কুরবানি কুইজ প্রতিযোগিতার জন্য মাসআলার একটি সংকলন প্রস্তুত করা হয়েছে। এই সংকলন থেকেই কুইজের সকল প্রশ্ন করা হবে। যদিও আমাদের সংকলনটি কুরবানি বিষয়ক মাসআলার পূর্ণাঙ্গ সংকলন নয়। বরং এর বাইরেও আরো অনেক মাসআলা রয়েছে। তবে কুইজের ক্ষেত্রে সকল প্রশ্ন এখান থেকেই করা হবে। উত্তরগুলোকে সঠিক হিসাবে চিহ্নিত করা হবে এই PDF এর আলোকেই। মাসআলার সংকলনটি প্রস্তুত করেছেন করেছেন মুসলিমস ডে অ্যাপের শরয়ী সম্পাদক মাওলানা শিব্বীর আহমদ। উসতাযুল হাদীস, জামিয়াতুল উলুমিল ইসলামিয়া ঢাকা, মোহাম্মদপুর।

কুইজ প্রতিযোগিতার সময়সূচী

তারিখ: ৭ জুন ২০২৪, শুক্রবার

সময়: 9:30 PM – 10:30 PM (Bangladesh time)

কুইজের ফলাফল

ইনশাআল্লাহ কুইজ প্রতিযোগিতার ফলাফল জানা যাবে ৮ জুন ২০২৪ ইং তারিখ রাত ৯টার মধ্যে।

কুইজের ফলাফল পাওয়া যাবে এখান থেকে।

কুইজের পুরষ্কার

প্রতিযোগীদের মধ্য থেকে শীর্ষ ১০০ জন পাবেন মুসলিমস ডে’র পক্ষ থেকে আকর্ষণীয় পুরস্কার বই।

বই পাঠানো হবে কেবল বাংলাদেশের মাঝে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের মাধ্যমে। আপনি পুরস্কারের জন্য মনোনীত হলে কুরিয়ার থেকে আপনাকে মেসেজ বা ফোন দেয়া হবে। এরপর আপনাকে কষ্ট করে কুরিয়ারের অফিস থেকে পুরস্কার সংগ্রহ করতে হবে।

কুইজের নিয়মাবলি

  1. কুইজে অংশগ্রহণ করার জন্য কোনো রেজিস্ট্রেশন ফী পরিশোধ করতে হবে না।
  2. অনলাইনে গুগল ফরমের মাধ্যমে MCQ পদ্ধতিতে কুইজ প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হবে। গুগল ফরমটি ওপেন করার জন্য আপনার জিমেইল অ্যাকাউন্ট দিয়ে লগিন করতে হবে। তাই আগে থেকে আপনার ফোন/কম্পিউটারের ব্রাউজারে জিমেইলে লগিন করে রাখুন।
  3. একজন প্রতিযোগী একবারই গুগল ফরম সাবমিট করতে পারবেন। একজন একাধিকবার ভিন্ন ভিন্ন ইমেইল দিয়ে ফরম সাবমিট করলে তা প্রতারণা বলে গণ্য হবে। এই প্রতারণার ফলে অন্য কোনো প্রতিযোগীর হক্ব নষ্ট হলে কিয়ামতের দিন এজন্য অপরাধী হতে হবে। তাই নেকীর কাজ করতে গিয়ে পাপ কামাই না করি।
  4. কুইজ চলাকালীন সময়ে কেবল আমাদের PDF থেকে সহায়তা নেয়া যাবে। কোনো ব্যক্তির থেকে উত্তর জেনে নিলে বা ইন্টারনেটে সার্চ করলে তা প্রতারণা বলে গণ্য হবে।
  5. সর্বনিম্ম সময়ে সর্বাধিক সঠিক উত্তর দাতাদের ক্রম অনুযায়ী স্কোর বোর্ড বানানো হবে। উদাহরণ স্বরূপঃ ৫০০ জন প্রতিযোগীর প্রত্যেকেই যদি ১০০ এর মধ্যে ১০০ পান। তাহলে বিজয়ী নির্বাচনের ক্ষেত্রে আমরা দেখব কোন প্রতিযোগী সবার আগে উত্তর সাবমিট করেছেন। উদাহরন স্বরূপ, ৯:২০ এ যিনি সাবমিট করে ১০০ পেয়েছেন, তিনি ৯:২১ এ সাবমিট করে ১০০ পাওয়া প্রতিযোগীর চেয়ে এগিয়ে থাকবেন। গুগল ফরমে টাইমার সিসটেম নাই, তাই উপরের নিয়মটিই আমাদেরকে গ্রহন করতে হচ্ছে।
  6. কুইজে সর্বোচ্চ নম্বরপ্রাপ্ত প্রথম ১০০ জনকে পুরস্কারের জন্য মনোনীত করা হবে। একই নম্বর একাধিক প্রতিযোগী পেলে উপরে বর্ণিত পদ্ধতিতে পুরস্কারের জন্য মনোনয়ন দেয়া হবে।
  7. একসাথে অনেক প্রতিযোগী একটি গুগল ফরম ওপেন করে সাবমিট করার চেষ্টা করলে গুগলের পক্ষ থেকে কিছু চ্যালেঞ্জ দেয়া হয়। যেমন কিছু ছবি দিয়ে বলতে পারে সেখান থেকে বাস বা সাইকেল বা যে কোনো কিছু একটা সিলেক্ট করতে। আপনি হিউম্যান নাকি রোবোট সেটা প্রমাণের জন্য গুগল এই কাজটি করে থাকে। এজন্য আপনার কিছু সময় বেশি ব্যয় হতে পারে। আমাদের দিক থেকে এ বিষয়ে তেমন কিছু করার নেই। এই টেকনিক্যাল সমস্যাটি মাথায় রেখেই কুইজে অংশ নিতে হবে।
  8. কুইজের জন্য PDF এ থাকা কুরআন-হাদীসের কোনো রেফারেন্স মুখস্থ করতে হবে না। শুধু মাসআলাটি জানা থাকলেই হবে।
  9. কুইজে ৪০-৫০ টি MCQ প্রশ্ন থাকবে। প্রতিটি প্রশ্নের ৩-৪ টি সম্ভাব্য উত্তর থাকবে। সেখান থেকে এক বা একাধিক সঠিক উত্তর সিলেক্ট করতে হবে।
  10. প্রশ্নগুলোর মাঝে কিছু প্রশ্নের একটি মাত্র সঠিক উত্তর থাকবে। আবার কিছু প্রশ্নে একাধিক সঠিক উত্তর থাকবে। সেক্ষেত্রে সকল সঠিক অপশনকে সিলেক্ট করলেই ঐ প্রশ্নের উত্তর সঠিক হয়েছে বলে ধরা হবে। একাধিক সঠিক উত্তর সম্বলিত প্রশ্নে একটি সঠিক উত্তরকে সিলেক্ট করলে ঐ প্রশ্নের উত্তর ভুল হয়েছে ধরা হবে।
  11. বিগত কুইজ প্রতিযোগিতার অভিজ্ঞতার আলোকে আমরা দেখতে পেয়েছি ৩০টি প্রশ্নের উত্তর সর্বনিম্ন ৩ মিনিটের মাঝেই সাবমিট হওয়া সম্ভব। আমাদের কুইজগুলোতে প্রচুর মেধাবী প্রতিযোগী অংশ নিয়ে থাকেন। প্রতিটা কুইজের পূর্বে অনেকেই কঠিন পরিশ্রম করে প্রস্তুতি নিয়ে থাকেন। তাই ২-৩ মিনিটের মাঝে ৩০টি প্রশ্নের উত্তর দেয়া অসম্ভব নয়। তাই আপনি ভাল রেজাল্ট করতে চাইলে সেরকম প্রস্তুতি নিন।

কুইজ সম্পর্কে আরো কিছু জানতে চাইলে আমাদের ফেসবুক ইভেন্টে জয়েন করতে পারেন। সেখানে কুইজ সম্পর্কিত সকল আপডেট নিয়মিত পাওয়া যাবে ইনশাআল্লাহ। ফেসবুক ইভেন্টে জয়েন করুন।

কুইজ বিষয়ক যে কোনো বিষয়ে মুসলিমস ডে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। মুসলিমস ডে কর্তৃপক্ষ কুইজের যে কোনো নিয়মে পরিবর্তন, পরিমার্জনের অধিকার সংরক্ষণ করে।

error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ