Post Updated at 8 Apr, 2023 – 5:52 PM

রমজান মাসের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নাতে মুয়াক্কাদা কিফায়া। ইতিকাফ পালনের গুরুত্ব ও ফজিলত অপরিসীম। তাই এর মাসআলাগুলো জানা থাকা জরুরি

আমাদের সমাজে কোথাও কোথাও রেওয়াজ আছে, রমজানের শেষ দশকের সুন্নতে মুয়াক্কাদা কিফায়া ইতিকাফ যিনি পালন করেন, তাকে মহল্লাবাসী একটা বিনিময় দিয়ে থাকে। যারা এ বিনিময় দেন, তারা ভাবেন, তিনি যেহেতু আমাদের সবাইকে দায়মুক্ত করেছেন, তাই আমরা তাকে এ বিনিময়টা দিচ্ছি। একইরকম ভাবনা ইতিকাফকারীরও- আমি যেহেতু সকলের দায়িত্ব পালন করেছি, তাই আমি তাদের কাছ থেকে একটা বিনিময় পেতেই পারি। কোথাও কোথাও আবার নিজেদের মহল্লায় ইতিকাফ করার মতো কাউকে না পেলে অন্য মহল্লা থেকে অনুরোধ করে কাউকে নিয়ে আসা হয় এবং তাকে ইতিকাফের বিনিময় প্রদান করা হয়।

 

মনে রাখতে হবে, ইতিকাফ পার্থিব বিনিময়যোগ্য কোনো আমল নয়। এটি একদিকে যেমন কিফায়া, অর্থাৎ সকলের পক্ষ থেকে কয়েকজন এমনকি একজন আদায় করলেও হয়ে যাবে, অপরদিকে তা নিরেট ব্যক্তিগত একটি আমল। একজন বা কয়েকজন এ ইতিকাফ আদায় করলে পুরো মহল্লাবাসী দায়মুক্ত হবেন ঠিক, কিন্তু ইতিকাফের সওয়াব ও ফজিলত তারাই লাভ করবেন, যারা মসজিদে ইতিকাফ করেছেন। এর কোনোরূপ বিনিময় নেয়া বা দেয়ার সুযোগ নেই। এটা নাজায়েজ।

আসুন, মহল্লায় মহল্লায় অধিক পরিমাণে ইতিকাফ করার রেওয়াজ গড়ে তুলি। রমজানের শেষ দশকে সিয়াম-কিয়াম-তিলাওয়াত-যিকিরে জীবন্ত করে তুলি আমাদের প্রতিটি মসজিদ। আল্লাহ তাআলা আমাদের সহায় হোন।

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ