Post Updated at 21 Mar, 2023 – 9:36 PM

আজান, ইকামত, কুরআনের আয়াত, হাদীস ইত্যাদি ইসলামী শরীয়তে অনেক মর্যাদাপূর্ণ বিষয়। এসবের সম্মান রক্ষা করা মুসলমান হিসেবে আমাদের সকলেরই কর্তব্য।

আমরা অনেকেই মোবাইল ফোনের রিংটোন হিসাবে কুরআনের তিলাওয়াত বা আজান ব্যবহার করি। একই ভাবে আমাদের অ্যাপের অনেক ইউজার ক্রমাগত অনুরোধ করে থাকেন অন্যান্য অ্যাপের মত সাহরি-ইফতারে সাইরেন না বাজিয়ে “আজান” প্লে করার জন্য। সন্দেহ নেই, আজানের প্রতি তাদের ভালোবাসার প্রকাশ এটি। কিন্তু আসলে এতে আজানের অবমাননা হয়। আলেমগণ স্পষ্ট ভাবে এগুলো করতে নিষেধ করেন।

 

আজান দেয়ার কারণ হচ্ছে মসজিদে নামাজের জন্য ডাকা। কিন্তু রিংটোন বা সাহরি-ইফতারের সাইরেন হিসাবে অ্যাপে ব্যবহার করা হলে সেটা নামাজের জন্য ডাকা হয় না। এছাড়াও অ্যাপে আজান বাজলে সাধারণত তা পুরোটা শোনা হয় না। ২-১ শব্দ বাজার পর তা বন্ধ করে দেওয়া হয়। আবার অনেক সময় এই আজান টয়লেটে বা কোনো মিটিংয়ে থাকা অবস্থায়‌ও বেজে উঠতে পারে। এতে এই আজান বন্ধ করার জন্য ব্যস্ত হতে হবে। অনেকের বিরক্তির কারণ হবে। কুরআনের আয়াতের তিলাওয়াত যারা রিংটোন হিসাবে ব্যবহার করে থাকেন তাদের ক্ষেত্রেও একই বিধান প্রযোজ্য। তাই আল্লাহর ওয়াস্তে আপনারা রিংটোন বা অ্যালার্ম হিসাবে আজান বা কুরআন তিলাওয়াত ব্যবহার করবেন না।

আমরা জানি সাইরেন হিসাবে আজান ব্যবহার করলে অনেক ইউজার জানা না থাকার কারণে খুশি হবেন। বা বিষয়টা বেশ “cool” হবে। কিন্তু আমরা আল্লাহর খুশি আর আল্লাহর অখুশির ব্যাপারে কনসার্ন। মানুষের খুশির জন্য আল্লাহকে অখুশী করতে আমরা পারি না। আশা করি আপনারাও আমাদের সাথে একমত হবেন। আল্লাহ আমাদের সবাইকে সঠিক পথে চলার তৌফিক দান করুন। আমীন।

আগামীতে ইনশাআল্লাহ আমরা নামাজের জন্য অ্যালার্ম নোটিফিকেশনের ব্যবস্থা করব। সেখানে আযান বাজবে না, বরং অন্য কোনো শব্দের মাধ্যমে ইউজারকে নোটিফাই করা হবে।

রেফারেন্স

রিংটোন হিসেবে আযান, কুরআন তিলাওয়াত ইত্যাদির ব্যবহার – আলকাউসার

Comments
  1. I was really upset. But this explanation was very clear and satisfactory.
    Hope you will bring that notification alert system soon InShaAllah.

  2. السلام عليكم ورحمة الله وبركاته

    আপনাদের এ উদ্যোগ কে ধন্যবাদ জানাই
    অধিকন্তু নামাজের ওয়াক্ত হওয়ার নোটিফিকেশন হিসেবে- الصلاة الجامعة , নামাজের ওয়াক্ত হয়েছে, বা এ জাতীয় কিছু ধ্বনি সিস্টেম যুক্ত হলে মনে হয় সবার একটু উপকার হবে ।

    1. জ্বি আমাদের পরিকল্পনা আছে। আগামীতে ইনশাআল্লাহ নামাজের নোটিফিকেশন আসবে

  3. আমার মনে হয় আযানের সিস্টেম করলে ভালো হবে। এতে করে নামাজ এর প্রতি আরও তাগিদ থাকবে। এবং ওয়াক্ত মতো নামাজ আদায় করতে পারব।

    1. পোস্টটিতে স্পষ্ট করেই বলা আছে কী কারণে আযান সিস্টেম করা হয় নি এবং ভবিষ্যতেও করা হবে না। ইসলামী শরীয়া বিষয়ে আমরা ব্যক্তিগত মতের উপর আমল করতে পারি না। কুরআন-হাদীসের মূলনীতির আলোকে আলেমগণের মতের উপরই আমরা আমল করব ইনশাআল্লাহ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

- আমি মুসলিমস ডে এর কমেন্টের নীতিমালার সাথে একমত হয়ে পোস্ট করছি

সাম্প্রতিক পোস্ট সমূহ
ক্যাটাগরি সমূহ
ট্যাগ সমূহ
error: অনুগ্রহ করে লেখাটি কপি করবেন না। লিংক শেয়ার করুন। ধন্যবাদ